সংবাদ শিরোনাম :
গাঁজা সেবনকে বৈধ ঘোষণা করলো থাইল্যান্ড

গাঁজা সেবনকে বৈধ ঘোষণা করলো থাইল্যান্ড

গাঁজা সেবনকে বৈধ ঘোষণা করলো থাইল্যান্ড
গাঁজা সেবনকে বৈধ ঘোষণা করলো থাইল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক : চিকিৎসার উদ্দেশ্যে মেডিকেল মারিজুয়ানা ব্যবহারের বৈধতা দিয়েছে থাইল্যান্ডের পার্লামেন্ট। এ লক্ষ্যে দেশটির মাদক আইনে পরিবর্তন আনারও অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া মাদক হিসেবে বিবেচনা করা হয়, ক্রাটম নামের এমন একটি স্থানীয় উদ্ভিদকেও স্বাস্থ্যগত উদ্দেশ্যে ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। এই উদ্ভিদটি সাধারণভাবে উদ্দীপক ও ব্যথানাশক হিসেবে ব্যবহৃত হয়।

মঙ্গলবার (২৫ ডিসেম্বর) থাইল্যান্ডের পার্লামেন্টে ১৬৬-০ ভোটে এ সংক্রান্ত চূড়ান্ত বিলটি পাস হয়। বিলটির বিপক্ষে কেউ ভোট না দিলেও ভোটাভুটির সময় পার্লামেন্টে অনুপস্থিত ছিলেন ১৩ জন এমপি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

মেডিকেল মারিজুয়ানা বৈধকরণ সংক্রান্ত খসড়া বিল প্রণয়ন কমিটির চেয়ারপারসন সোমশাই সংকরণ। তিনি বলেন, এটি নতুন বছরে সরকার ও জনগণের প্রতি পার্লামেন্টের উপহার।

এর আগে ২০১৩ সালের ডিসেম্বরে প্রথম রাষ্ট্র হিসেবে মারিজুয়ানা বা গাঁজা উৎপাদন, সেবন ও বিক্রিকে বৈধ ঘোষণা করে উরুগুয়ে। ২০১৮ সালের অক্টোবরে কানাডায় বিনোদনমূলক উদ্দেশ্যে গাঁজা উৎপাদন, সেবন ও বিক্রির বৈধতা দেওয়া হয়। তবে থাইল্যান্ড ছাড়াও ইউরোপের অনেক দেশে আগে থেকেই চিকিৎসাজনিত কারণে গাঁজার ব্যবহার বৈধ।

উল্লেখ্য, পর্তুগাল এবং নেদারল্যান্ডস গাঁজার ব্যবহার বৈধ না করলেও অপরাধ হিসেবে গণ্য করে না। গত সেপ্টেম্বরে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ আদালত ব্যক্তিগত স্থানে প্রাপ্তবয়স্কদের গাঁজা ব্যবহারকে বৈধ করেছে। যুক্তরাষ্ট্রের নয়টি রাজ্যে বিনোদনের জন্য গাঁজার ব্যবহার বৈধ রয়েছে। আরও অনেক রাজ্যে চিকিৎসাজনিত ব্যবহার বৈধ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com